top of page
Writer's pictureThink-Tank

সালমান এফ রহমানের সাম্প্রতিক পদক্ষেপ

দেশে দক্ষ লোকবলের অভাব রয়েছে। এ কারণে বিদেশী কর্মী এনে শিল্প কারখানা চালাতে হচ্ছে। এমনটা মনে করেন বিশেষজ্ঞরা। এ বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নজরে রয়েছে। আশা করা যায় সরকার এ ব্যাপারে পদক্ষেপ নেবে।


সালমান এফ রহমান সম্প্রতি বলেছেন, দেশের এবং বিদেশের দুই জায়গায়ই শ্রমবাজার থেকে সুবিধা নিতে হলে দক্ষ জনবল তৈরি করার কোনো বিকল্প নেই। এবং শুধু দক্ষ জনবল থাকলেই হবে না বাজারে চাহিদার সাথে মিল রেখে দক্ষতা নির্ধারণ করতে হবে।


দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী এবং নবাবপুর দোহারের সংসদ সদস্য সালমান এফ রহমান মনে করেন জনগণের দক্ষতা উন্নয়নে সমন্বয়ের অভাব রয়ে


গেছে। দক্ষতা উন্নয়নের সঠিক সমন্বয় করা গেলে একাধারে দেশের শিল্প কারখানা লাভবান হবে অপরদিকে দক্ষ জনগোষ্ঠী বিদেশের শ্রমবাজারে অন্তর্ভুক্ত হয় বৈদেশিক মুদ্রা অর্জন করার সুযোগ পাবে।


সালমান এফ রহমান সম্প্রতি একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবার সময় উল্লেখ করেন জাপান কোরিয়া এবং ভিয়েতনাম বাংলাদেশ থেকে জনশক্তি চায়। কিন্তু যেই দক্ষতার জনশক্তি তারা চায় সেই দক্ষতা দেশের জনশক্তির সাথে মেলেনা।


ব্যবসায়ী হিসেবে, রাজনিতিবিদ হিসেবে সালমান এফ রহমানের অনেক অর্জন। তার তৈরি বেক্সিমকো গ্রুপকে প্রথম সারির ব্যবসায়ীক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার পাশাপাশি নতুন প্রযুক্তি, নতুন ব্যবসায়ীক ধারণা, নতুন কর্মপদ্ধতি বাস্তবায়ন করে দেশের ভাবমূর্তি এগিয়ে নিয়ে গেছেন সালমান এফ রহমান। প্রধানমন্ত্রী বেসরকারি শিল্প এবং বিনিয়োগ উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকে সালমান এফ রহমান অনেক পদক্ষেপ নিয়েছেন যা দেশের ব্যবসা-বাণিজ্যকে সচল করেছে অর্থনীতিকে এগিয়ে নিয়ে গেছে। তার পদক্ষেপগুলো এক অর্থে ব্যবসায়িক পরিমণ্ডলকেকে নতুন এক রূপ দিয়েছে। আশা করা যায় যেহেতু দক্ষ জনশক্তির ব্যাপারটি বিষয়টি তার নজরে এসেছে এ ব্যাপারেও তিনি উপর্যপরি পদক্ষেপ নেবেন যাতে দেশের অর্থনীতির আরো বেগবান হয়।


সালমান এফ রহমানের সংক্ষিপ্ত পরিচিতি

বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা, শীর্ষ বাণিজ্য সংস্থার সভাপতি এবং ঢাকা-১ আসনের সংসদ সদস্য। পুরো নামঃ আহমেদ সালমান ফজলুর রহমান। জন্মঃ ১৯৫১ সালের ২৩ মে।


8 views0 comments

Commentaires


bottom of page