top of page
Writer's pictureThink-Tank

সালমান এফ রহমান ব্যবসায়ীদের আশ্বস্ত করেছেন

দোহার নবাবগঞ্জ থেকে নির্বাচিত সাংসদ ও বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান বলেছেন যে পুরান ঢাকা থেকে গুদাম ও কারখানা স্থানান্তরের জন্য রোডম্যাপ প্রস্তুত করা হবে


দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সালমান এফ রহমান পুরান ঢাকার ব্যবসায়ীদের জানিয়েছেন যে গুদাম ও কারখানা স্থানান্তরে প্রায় ছয় মাস সময় লাগবে। এ সময়ে ব্যবসায়ীদের অগ্নি প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং সেগুলো দ্রুত বাস্তবায়ন করতে হবে। এ সময়ের মধ্যে যদি আবার কোন অগ্নিকাণ্ড ঘটে তবে সরকার ব্যবসায়ীদের ক্ষয়-ক্ষতির কোন দায়ভার নেবে না এবং তাদের ব্যবসা সম্পূর্ণরুপে বন্ধ করে দেওয়া হবে।


প্রধানমন্ত্রীর ব্যক্তিগত শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ও দোহার নবাবগঞ্জ (ঢাকা ১) থেকে নির্বাচিত সাংসদ সালমান এফ রহমান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আয়োজিত ‘পুরনো ঢাকার ঝুঁকিপূর্ণ ব্যবসা, সংকট ও সম্ভাবনা : করণীয় ও বর্জনীয়’ বিষয়ে মুক্ত আলোচনায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, তিনি সবার সাথে বসবেন এবং রাসায়নিক কারখানা ও গুদাম স্থানান্তরের জন্য একটি রোডম্যাপ প্রস্তুত করা হবে।

পুরান ঢাকার অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তিকে ব্যর্থতা আখ্যায়িত করে তিনি বলেন, নিমতলি অগ্নিকাণ্ডের পর দেওয়া সুপারিশগুলি যদি বাস্তবায়ন করা হতো তবে এধরনের অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তি হতো না।


২০১০ সালে নিমতলী অগ্নিকাণ্ডের পর রাসায়নিক ব্যবসা বন্ধ হয়নি বরং বেড়েছে।

দোহার নবাবগঞ্জ থেকে নির্বাচিত সাংসদ সালমান এফ রহমান

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাইদ খোকন বলেন ব্যবসায়ীক মুনাফার জন্য কিছু নিস্পাপ মানুষ মারা যাবে সেটা গ্রহণযোগ্য নয়। মানুষের নিরাপত্তা নিশ্চিত করেই তবে ব্যবসার সম্প্রাসারন হওয়া উচিত। তিনি বিস্ফোরক বিভাগকে প্লাস্টিক পণ্য ও দানা অগ্নিকারক কিনা সে বিষয়ে ৪৮ ঘণ্টার মধ্যে রির্পোট দিতে নির্দেশ দেন।


বর্তমানে একটি টাস্কফোর্স ২৯টি দাহ্য রাসায়নিক পদার্থের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে।


পুরান ঢাকার রাসায়নিক কারখানা ও গুদাম স্থানান্তর করার জন্য ব্যবসায়ীরা ছয় মাস সময় চেয়েছেন। এ সময়ের মধ্যে ব্যবসায়ীরা তাদের হয়রানি না করার অনুরোধ জানান। সালমান এফ রহমান এ ব্যাপারে ব্যবসায়ীদের আশ্বস্ত করেছেন। তথ্য সূত্রঃ সালমান এফ রহমান নির্বাচন করেছেন ঢাকা-১ আসন থেকে ( দোহার নবাবগঞ্জ )।


Comments


bottom of page