top of page
Writer's pictureThink-Tank

সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী আব্দুল্লাহ আল কাসাবির সঙ্গে ভার্চুয়াল আলোচনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সম্প্রতি সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী আব্দুল্লাহ আল কাসাবির সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় বসেন। সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী সালমান এফ রহমানকে জানান যে সৌদি সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব এবং দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয়।


আলোচনাটি অত্যন্ত ফলপ্রসূ হয়।


আলোচনায় উঠে আসে বাংলাদেশের রূপকল্প ২০৪১ এবং সৌদি রূপকল্প ২০৩০ বাস্তবায়নের নানা দিক।


প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের সাথে ভার্চুয়াল এই আলোচনায় যোগ দেন সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। বাংলাদেশের পক্ষ থেকে তুলে ধরা হয় যে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য খাত এগিয়ে যাচ্ছে এবং লাভজনক। বাংলাদেশের পক্ষ থেকে সৌদি বিনিয়োগের উপর জোর দেয়া হয়।


সালমান এফ রহমান বিশেষ করে সৌদি কর্মকর্তাদের নজর দিতে বলেন বাংলাদেশ থেকে হালাল মাংস সৌদি আরবে আমদানির।


বর্তমানে বাংলাদেশ থেকে চামড়াজাত পণ্য প্লাস্টিক পণ্য হিমায়িত মাছ তৈরি পোশাক এবং ঔষধ সৌদি আরবের রপ্তানি করা হয়। ভার্চুয়াল আলোচনায় আশা প্রকাশ করা হয় যে অদূর ভবিষ্যতে বাংলাদেশ থেকে আরও অনেক পণ্য সৌদি আরবে রপ্তানি করা হবে। সালমান এফ রহমান সৌদি আরবের বাণিজ্যমন্ত্রীকে অনুরোধ করেন বাংলাদেশের ১৩৭ টি পণ্যের শুল্কমুক্ত সুবিধা প্রদানের।


২০১৯ সালে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি আরব ভ্রমণ করেন এবং সৌদি আরবের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সাথে বিভিন্ন সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। উদ্দেশ্য ছিল দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এগিয়ে নেওয়া। এবারের ভার্চুয়াল আলোচনা সেই সফরের বিভিন্ন দিক পর্যালোচনাঃ করবার জন্য আয়োজন করা হয়। আলোচনায় সিদ্ধান্ত নেয়া হয় বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যে যেসব সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে সেসব ত্বরান্বিত করবার।


আলোচনা শেষ পর্যায়ে সালমান এফ রহমান সৌদি বাণিজ্যমন্ত্রী কে প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে সৌদি বাণিজ্যমন্ত্রী আশা ব্যক্ত করেন যে তিনি একটি প্রতিনিধি দল নিয়ে অতি শীঘ্রই বাংলাদেশ সফরে আসবেন।

Comments


bottom of page