top of page
Writer's pictureThink-Tank

অস্ট্রেলিয়ায় ঔষুধ রফতানি শুরু করেছে বেক্সিমকো ফার্মা

দেশের শীর্ষস্থানীয় ফার্মাসিউটিক্যালস পণ্য উৎপাদনকারী কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড অস্ট্রেলিয়ার ঔষধ বাজারে ঔষধ রফতানি করতে শুরু করেছে। আর সেটা শুরু হয়েছে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগের ঔষধ পানতোপ্রাজল রফতানির মধ্য দিয়ে। এবারই প্রথম বাংলাদেশের কোনো ফার্মাসিউটিক্যালস পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ায় ঔষধ বাজারে ঔষধ রফতানি করছে।


ঔষধ রফতানির প্রথম চালানটি সম্প্রতি অস্ট্রেলিয়ায় পাঠানো হয়েছে। আর এমন স্মরণীয় অর্জনের মুহূর্তটিকে উদযাপন করতে কোম্পানির প্রাঙ্গনে (টঙ্গী) এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার গ্রেগ উইলকক। উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান ট্রেড কমিশনের কান্ট্রি ডিরেক্টর মিনহাজ চৌধুরী। উপস্থিত ছিলেন বেক্সিমকো ফার্মার প্রধান অপারেটিং অফিসার রাব্বুর রেজা। এ ছাড়া আরো উপস্থিত ছিলেন কোম্পানির জ্যেষ্ঠ কর্মকর্তাগণ। উপস্থিত ছিলন সিঙ্গাপুর এয়ারলাইন্স ও ক্যাপিটাল লজিস্টিকসের প্রতিনিধিরা।


অনুষ্ঠানে কোম্পানি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হয়। সেখানে কোম্পানির বিভিন্ন দিক তুলে ধরা হয়। বেক্সিমকো ফার্মার রয়েছে বিশ্বের সর্বাধিক দেশে ঔষধ রফতানির লাইসেন্স ও স্বীকৃতি। অনুষ্ঠান শেষে অস্ট্রেলিয়ার হাই কমিশনার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ফ্যাক্টরি ঘুরে দেখেন। তিনি কোম্পানিটির কাজের পরিবেশ, উৎপাদনের পরিবেশ ও অন্যান্য সুযোগ-সুবিধার খোঁজ খবর নেন। বেক্সিমকো ফার্মার বিশ্বমানের উৎপাদন পদ্ধতি ও কর্মপরিবেশ দেখে বিস্মিত হন তিনি। অস্ট্রেলিয়ার হাই কমিশনার আশা প্রকাশ করেন শুধু ফার্মাসিউটিক্যালস পণ্যই নয়, ভবিষ্যতে দুটি দেশের মধ্য ব্যবসা ও অন্যান্য সাহায্য সহযোগিতার দ্বার আরো উন্মোচিত হবে। অদূর ভবিষ্যতে বাড়বে আরো অন্যান্য সুযোগ সুবিধা।


এটা উল্লেখ করা প্রয়োজন যে, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাংলাদেশের শীর্ষস্থানীয় ঔষধ রফতানিকারক প্রতিষ্ঠান। এই কোম্পানির ঔষধ উৎপাদনের পদ্ধতি ও অন্যান্য সুযোগ সুবিধা বিশ্বব্যাপী স্বীকৃত ও পরীক্ষিত। যেসব বৈশ্বিক নিয়ন্ত্রণ সংস্থা বেক্সিমকো ফার্মাকে স্বীকৃতি দিয়েছে তাদের মধ্যে রয়েছে টিজিএ (অস্ট্রেলিয়া), এজিইএস (অস্ট্রিয়া, ইউরোপিয়ান ইউনিয়নের জন্য), হেলথ কানাডা, এনিভিসা ব্রাজিল, ইনভিমা কলম্বিয়া ও টিএফডিএ তাইওয়ান ইত্যাদি।


11 views0 comments

Comments


bottom of page