top of page
Writer's pictureThink-Tank

সালমান এফ রহমানঃ বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ উদ্যোক্তা

Updated: Jan 9, 2019

বাংলাদেশের ইতিহাসে সালমান এফ রহমান সর্বশ্রেষ্ঠ উদ্যোক্তাদের একজন। তিনি এবং তার ভাই সোহেল এফ রহমান দেশের ব্যবসায়িক গতিপথ পরিবর্তন করেছেন এবং বাংলাদেশের অর্থনীতির উন্নয়নে তাদের অবদান অসীম। পেশাদারী জীবনে সালমান এফ রহমান বিভিন্ন সফলতা অর্জন করেছেন। তিনি অন্যান্য অনেক প্রতিষ্ঠানের সাথে সাথে বেক্সিমকো লিমিটেড, বেক্সটেক লিমিটেড এবং বাংলাদেশ অনলাইন লিমিটেডের ভাইস চেয়ারম্যান। আইএফআইসি ব্যাংকের পরিচালক হিসেবে থাকাকালিন সময়ে ব্যাংকটি ব্যাপক সাফল্য অর্জন করে। বর্তমানে তিনি এর ভাইস-প্রেসিডেন্ট। যুগে যুগে তিনি নেতৃত্ব দিয়েছেন ব্যবসায়ীক সংগঠনগুলোকে যার মধ্যে ব্যবসায়ীদের শীর্ষসংগঠন এফবিসিসিআই,সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ ও বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন অন্যতম।

কিন্তু বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ এই উদ্যোক্তার ক্যারিয়ার তেমন মসৃণ ছিল না। সালমান এফ রহমান পাকিস্তান আমলে একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেছিলেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সরকার তাদের পারিবারিক পাটকলটি জাতীয়করণ করেছিল। সরকার পাটকল জাতীয়করণ করার পর সালমান এফ রহমান এবং তার ভাই অন্য কিছু করতে চাইলেন। তাদের সব সঞ্চয় দিয়ে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট বা বেক্সিমকো নামে একটা প্রতিষ্ঠান গঠন করেন। এই কোম্পানি গঠন করার পরপরই সালমান এফ রহমান ইউরোপিয়ান বাজারকে টার্গেট করেন এবং সামুদ্রিক খাবার ফ্রান্স, বেলজিয়াম, ইউকে, জার্মানি এবং নেদারল্যান্ডসে বিভিন্ন ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানে হাড়চূর্ণ রপ্তানি শুরু করেন। এরই ধারাবাহিকতায় তারা পরবর্তীতে ঔষধ উৎপাদন ও রপ্তানি শুরু করেন।


১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের পরপর তার ভাইয়ের সাথে বেক্সিমকো লিঃ প্রতিষ্ঠার মাধ্যমে সালমান এফ রহমানের ব্যবসায়ীক জীবন শুরু হয়েছিল। তাদের কঠোর পরিশ্রমের কারনেই বেক্সিমকো শুধুমাত্র দেশের সবচেয়ে বড় কর্পোরেট হাউজ হিসেবে প্রতিষ্ঠা হয়নি, দেশের গন্ডি পেরিয়ে আন্তুর্জাতিক বাজারেও একটি বড় নাম হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। বেক্সিমকো লিঃ-এর কর্মীর সংখ্যা প্রায় ৬০,০০০ এবং তাদের বার্ষিক রাজস্ব প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে। বেক্সিমকো বিভিন্ন শিল্পখাতে বিনিয়োগ করেছে যেমন এনার্জি, মিডিয়া, ফার্মাসিউটিক্যালস, এভিয়েশন, সিরামিক, রিয়েল এস্টেট এবং টেক্সটাইল। এসবে বিনিয়োগ করে তিনি নিজেকে একজন সফল ও বিচক্ষন উদ্যোক্তা হিসেবে তুলে ধরেন।


সালমান এফ রহমান এবং সোহেল এফ রহমান ১৯৭৬ সালে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্ প্রতিষ্ঠার মাধ্যমে তাদের ব্যবসা সম্প্রসারণ করেন। সে সময়ে বাংলাদেশের ৯০% ঔষধ আমদানি করতে হত। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্ প্রতিষ্ঠা এই অবস্থার পরিবর্তন ঘটায়। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্ প্রথম বাংলাদেশী কোম্পানি হিসেবে লন্ডনস্থ Alternative Investment Exchange এ তালিকাভুক্ত হয়। সালমান এফ রহমান ১৯৮২ সালে দুবাই ভিত্তিক Galadari Brothers Group এর সাথে যৌথভাবে আরব-বাংলাদেশ বাংক প্রতিষ্ঠার মাধ্যমে ব্যাংকিং ব্যবাসায় প্রবেশ করেন। তিনি ও তার ভাই ১৯৮৫ সালে এবি ব্যাংকের শেয়ার বিক্রি করে দেন এবং পরবর্তীতে আইএফআইসি ব্যাংকের ৩০ শতাংশ শেয়ার ক্রয় করেন।


ধীরে ধীরে তারা তাদের ব্যবসা সম্প্রাসারন করতে থাকেন। ঢাকার অদুরে ২০০১ সালে বেক্সিমকো শিল্প পার্ক স্থাপন করা হয়। সেখানে টেক্সটাইলস এবং সিরামিক কারখানা স্থাপন করা হয়।বেক্সিমকো বাংলাদেশে ওয়েস্টিন হোটেল ফ্র্যাঞ্চাইজির Unique Hotels & Resorts এ বিনিয়োগ করে।


সালমান এফ রহমানের মত মানুষের কাছে আকাশও অসিম নয়! একাদশ সংসদ নির্বাচনে ঢাকা-১ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হয়ে নির্বাচিত হয়েছেন তিনি। তার স্বপ্ন তিনি দোহার ও নবাবগঞ্জকে মডেল উপজেলা হিসেবে গড়ে তুলবেন।

সালমান এফ রহমান
বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ উদ্যোক্তা

তথ্য সূত্রঃ ১। ব্যক্তিগত ওয়েবসাইটঃ সালমান এফ রহমান ২। প্রবন্ধঃ সালমান এফ রহমানের জানা অজানা

1,125 views0 comments

Comments


bottom of page